Advertisement

Saturday, April 9, 2016

4:14 AM


আপনার নিশ্চয়ই অমাবশ্য, পূর্নিমা, সূর্যগ্রহন, চন্দ্রগ্রহন নিয়ে প্যাচ লাগে? সবই রিলেটেড আসলে।
একেবারে সহজে বলার চেষ্টা করি।
চাঁদ হলো সূর্য আর পৃথিবীর মাঝে অবস্থিত। পৃথিবী সূর্যকে ঘিরে ঘুরছে, আর চাঁদ পৃথিবীকে ঘিরে ঘুরছে। সূর্যকে ঘিরে পৃথিবী ঘুরে আসে ৩৬৫ দিকে একবার। আর চাঁদ পৃথিবীকে ঘুরে আসে মাত্র ২৯দিনে একবার। তাহলে দ্রুত ঘুরছে চাঁদ। এই চাদের অবস্থানের উপরই হয় সূর্য আর চন্দ্রগ্রহন।
প্রতি ১৪ দিনে একবার চাঁদ পৃথিবী আর সূর্যের মাঝে আসে। অর্থাৎ পৃথিবী , চাঁদ এবং সূর্য একই লাইনে থাকে এবং চাঁদ মাঝে থাকে। তখন দেখা যায় নিউ মুন বা নতুন চাঁদ (অর্ধ বাকা চাঁদ যেটা, ঈদের চাদের মত) । এর ১৪ দিন পর পৃথিবী চলে আসে চাঁদ আর সূর্যের মাঝে। অর্থাৎ আরো ১৪ দিনে চাঁদ পুরো ৯০ ডিগ্রী ঘুরে পৃথিবীর অপর পাশে চলে আসে। তখন চাঁদ, পৃথিবী আর সূর্য এক লাইনে থাকে এবং পৃথিবী মাঝে। তখন পৃথিবী থেকে চাদকে পুরাপুরি দেখা যায়। এটাকে বলে ফুল মুন।
বুঝতেই পারছেন যে নিউ মুনে চাঁদ সূর্যকে ঢেকে দিচ্ছে। এই নিউ মুনের কাছাকাছি সময়ে হয় অমাবশ্যা (১/২ দিন আগে পরে)। আর ফুল মুনে পৃথিবী মাঝে অর্থাৎ পৃথিবীর ছায়ায় চাঁদ চলে আসছে। সুতরাং ফুল মুনই হলো পূর্নিমা।
যে নিউ মুনে সূর্য পুরোপুরি ঢেকে যাবে। সেটাই সূর্যগ্রহন। আর যে ফুল মুনে চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় আসবে, সেটাই চন্দ্রগ্রহন।
এখন আসি চন্দ্রগ্রহনে। একমাত্র ফুল মুন কিংবা পূর্ন চাদেই চন্দ্রগ্রহন হয়। সে হিসেবে প্রতি মাসেই একটা করে চন্দ্রগ্রহন পাওয়ার কথা, তাই না? আসলে তা হয় না। চন্দ্রগ্রহন একমাত্র সেই পূর্ন চাদেই হবে যখন চাদের কক্ষপথ পৃথিবীর ছায়ায় পুরা ঢাকা পড়বে। এটা সবস্ময়ে হয় না। এটা মোটামুটি ৬ মাসে হয় কিংবা সূর্যগ্রহনের ২ সপ্তাহ পরে হয় বলে জানি। বাকি টাইমগুলা হলো পূর্নিমার রাত।
আর সূর্যগ্রহন কবে হয়? হিসাব বলে সূর্যগ্রহনও হওয়া উচিত প্রতি মাসে একটা তাই না? আসলে এখানেও সেটা হয় না। এর কারণ চাদের অরবিট পৃথিবীর অরবিটের চেয়ে ৫ ডিগ্রী বেশি সরানো (সূর্যের সাপেক্ষে)। এই কারনে অরবিটগুলা বছরে মাত্র দুই থেকে পাচবার ক্রশ করে। ফলে মাত্র দুই থেকে পাচবারই সূর্যগ্রহন দেখি আমরা।
আশা করি বুঝাতে পেরেছি।

0 comments:

Post a Comment